• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৫:২১ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজঃ
মনোহরদীতে দুবাই প্রবাসী হিট ষ্টোকে মৃত্যু। মনোহরদীতে বসন্ত বিলাস ফুড প্যারাডাইস রেস্টুরেন্টে এর বর্ষপূর্তি উদযাপন। মনোহরদীতে প্রচন্ড গরমের মধ্যেও স্কুল খোলা রেখে চলছে পাঠদান। বঙ্গবন্ধু স্মৃতি ফুটবল টুর্নামেন্ট এর দ্বিতীয় সেমিফাইনালে প্রধান অতিথি জনাব ডা এম এইচ কবির। মনোহরদীতে বঙ্গবন্ধু স্মৃতি ফুটবল টুর্নামেন্ট প্রথম সেমিফাইনাল অনুষ্ঠিত। মনোহরদীতে বঙ্গবন্ধু স্মৃতি ফুটবল টুর্নামেন্টে প্রধান অতিথি মাননীয় শিল্প মন্ত্রী জনাব এডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি। পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সিঙ্গাপুর প্রবাসী নাঈম আহমেদ বুলবুল। পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন মনোহরদী উপজেলা প্রেস ক্লাবের সভাপতি কাজী শরিফুল ইসলাম শাকিল। মা হোমিও হলের পক্ষ থেকে সবাইকে জানাই পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা। মা হোমিও হলের পক্ষ থেকে সবাইকে জানাই পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা।

বাংলার ইতিহাসের খল নায়িকা ঘষেটি বেগম

Reporter Name / ৭৮ Time View
Update : মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৫:২১ অপরাহ্ন

যুদ্ধের স্মৃতিসৌধে সিরাজউদ্দৌলার ভাস্কর্য

বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলা আজ থেকে ২৬৪ বছর আগে যে পলাশীর যুদ্ধে হেরে গিয়েছিলেন, তাতেই যে ভারতে ইংরেজদের একচ্ছত্র শাসন প্রতিষ্ঠার পথ তৈরি হয়, তা ইতিহাসের সাধারণ পাঠেই জানা যায়। ইতিহাস বলছে, যে প্রাসাদ ষড়যন্ত্র সিরাজউদ্দৌলার এই পরাজয়ের পেছনে দায়ী তাতে তাঁর নিজের সেনাপতি মীর জাফর ছাড়াও যোগ দিয়েছিলেন তাঁর আপন খালা ঘসেটি বেগম।

এই ঘসেটি বেগম ছিলেন পলাশীর যুদ্ধে সিরাউদ্দৌলার পরাজয়ের পেছনে একজন গুরুত্বপূর্ণ চরিত্র, যার জীবনের শেষ দিনগুলো কেটেছিল ঢাকার কাছে একটি প্রাসাদে বন্দী অবস্থায়।

পলাশী যুদ্ধ পরবর্তীতে তিনিও নিজেও শিকার হয়েছিলেন প্রাসাদ ষড়যন্ত্রের। এই ষড়যন্ত্রের ফলস্বরূপ বুড়িগঙ্গায় ডুবে করুণ মৃত্যু হয় তার।

ষড়যন্ত্রকারী হিসেবে বাংলার মানুষের কাছে তিনি বরাবর ঘৃণিত এবং জটিল মানসিকতার প্রতীক এক চরিত্র।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category